টেক্সাসের একটি খামারে বিস্ফোরণে মারা গেছে ১৮ হাজার গরু

প্রকাশিত: ৫:৪২ পূর্বাহ্ণ, এপ্রিল ১৭, ২০২৩

যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের একটি দুধের খামারে বিস্ফোরণের ঘটনায় প্রায় ১৮ হাজার গরু মারা গেছে বলে জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ।

এ সপ্তাহের আরো আগের দিকে ডিমিট শহরের কাছে সাউথ ফর্ক ডেইরিতে এই বিস্ফোরণে এক ব্যক্তি গুরুতরভাবে আহত হয়েছেন। তার অবস্থা আশঙ্কাজনক।

কর্তৃপক্ষ মনে করছে খামারে যেসব যন্ত্রপাতি আছে সেগুলো থেকে মিথেন গ্যাসে আগুন ধরে গেলে এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

এক পরিসংখ্যানে দেখা যায় যে যুক্তরাষ্ট্রে ২০১৮ থেকে ২০২১ সাল পর্যন্ত খামারে বেশ কিছু অগ্নিকাণ্ডের ঘটনায় প্রায় ৩০ লাখ পশুপাখি নিহত হয়েছে।

ক্যাস্ট্রো কাউন্টি শেরিফের অফিস থেকে বলা হয়েছে যে তারা সোমবার স্থানীয় সময় সাড়ে সাতটার দিকে দুধের খামারে এই অগ্নিকাণ্ডের খবর পান।

শেরিফের অফিস থেকে যেসব ছবি পোস্ট করা হয়েছে তাতে দেখা যাচ্ছে নিচ থেকে আগুনের বিশাল আকারের কালো ধোঁয়া কুন্ডলি পাঁকিয়ে উপরের দিকে উঠছে।

পুলিশ এবং জরুরি বিভাগের সদস্যরা যখন সেখানে গিয়ে পৌঁছান, তারা দেখতে পান যে ভেতরে এক ব্যক্তি আটকা পড়ে আছেন। পরে তাকে সেখান থেকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

এই অগ্নিকাণ্ডে আসলেই কতো গরু প্রাণ হারিয়েছে তা পরিষ্কার না হলেও শেরিফের অফিস থেকে বিবিসিকে জানানো হয়েছে যে এই ঘটনায় আনুমানিক ১৮,০০০ গরু মারা গেছেে।

স্থানীয় একটি সংবাদ মাধ্যম কেএফডিএ বলছে, শেরিফ স্যাল রিভেরা বলেছেন খামারের যে জায়গায় গরুগুলো রাখা হয়েছিল সেখানে আগুন ছড়িয়ে পড়লে বেশিরভাগ গরু মারা যায়।

দুধ দোহন করার আগে গরুগুলোকে এই স্থানে নিয়ে যাওয়া হয়।