সরাইলে ধান কাটা নিয়ে সংর্ঘষ, নিহত ১

প্রকাশিত: ৪:৪৩ পূর্বাহ্ণ, এপ্রিল ১৪, ২০২৪

সরাইলে ধান কাটা নিয়ে সংর্ঘষ, নিহত ১

মো খোকন

ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রতিনিধি

১৩ এপ্রিল ২০২৪

ব্রাহ্মণবাড়িয়ার সরাইলে খাস জমি দখল সংক্রান্ত ঘটনার জের ধরে দুই পক্ষের সংর্ঘষে কামাল উদ্দিন নামে একজন নিহত হয়েছেন।

শনিবার(১৩ এপ্রিল) দুপুরে উপজেলার শাহজাদাপুর ইউনিয়নের শাহজাদাপুর গ্রামে এ ঘটনা ঘটে। সংর্ঘষে উভয় পক্ষের অন্তত ৩০ জন আহত হয়েছেন। নিহত কামাল উদ্দিন শাহজাদাপুর গ্রামের বাসিন্দা।

স্থানীয় সূত্রে জানা যায়, গত কয়েকদিন ধরে শাহজাদাপুর গ্রামের একটি সরকারি জমির চাষ করা ধান নিয়ে স্থানীয় এলাকার জুয়েল মেম্বারের রিপন গংদের সঙ্গে আরেক পক্ষ একই গ্রামের দুলাল মিয়া, কাউছার, মাসুক ও আফজালের বিরোধ চলে আসছিল। সম্প্রতি ধান কাটা নিয়ে থানায় বিরোধ নিষ্পত্তির জন্য ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানসহ উভয়পক্ষ সভায় বসে। এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়েও সভা হয়। উভয় সভায় সিদ্ধান্ত হয় সরকারি ওই জমির ধান দুই পক্ষের কেউ কাটতে পারবেন না এবং এই ধান ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের তত্ত্বাবধানে কাটা হবে। উভয় পক্ষ প্রশাসনের এই সিদ্ধান্তে সম্মত হয়।কিন্তু উপজেলা নির্বাহী কর্মকর্তার সিদ্ধান্ত অমান্য করে ঈদের পরদিন শুক্রবার ভোরে জুয়েল মেম্বারের পক্ষে লোকজন জমির ধান কেটে নেয়। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে লুকিয়ে রাখা ধান উদ্ধার করে জব্দ করে। এ ঘটনার জের ধরে শনিবার সকাল থেকে উভয় পক্ষের লোকজন দেশীয় অস্ত্র নিয়ে রক্তক্ষয়ী সংর্ঘষে জড়িয়ে পড়েন। এ সময় টেটা এবং ঢিলের দফায় দফায় হওয়া সংঘর্ষে কামাল উদ্দিন নামে একজন গুরুতর আহত হন। দ্রুত তাকে উদ্ধার করে সরাইল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে জরুরি বিভাগের কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। এ ঘটনায় আহত হন উভয় পক্ষের অন্তত ৩০ জন।

এদিকে সংঘর্ষের খবর পেয়ে সরাইল থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন।

সরাইল থানার ওসি (তদন্ত) আ স ম আতিকুর রহমান ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, জমির ধান কাটা নিয়ে পূর্ব বিরোধের জের ধরে এ সংঘর্ষ হয়। বর্তমানে এলাকায় উত্তেজনাকর পরিস্থিতি বিরাজ করছে। তবে পরিস্থিতি নিয়ন্ত্রণে ঘটনাস্থলে পুলিশ মোতায়েন করা আছে। অভিযোগ পেলে ব্যবস্থা নেওয়া হবে।