মুন্সিগঞ্জে ৬ টি কেন্দ্রে বৃত্তি পরিক্ষা: উপস্থিত ৩৯১

প্রকাশিত: ৩:১৬ অপরাহ্ণ, নভেম্বর ১০, ২০২৩

নিজস্ব প্রতিবেদক: সোয়াইব আজাদ
চলমান রাজনৈতিক পরিস্থিতির উদ্বেগের মধ্যেই শুক্রবার (১০ই নভেম্বর) বেসরকারী প্রতিষ্ঠান মুন্সিগঞ্জ উন্নয়ন সোসাইটি কতৃক সম্পন্ন হলো প্রাথমিক ও ইবতেদায়ী মেধাবৃত্তি পরিক্ষা। প্রতিষ্ঠানটির পরিচালক জনাব আ.জ.ম রুহুল কুদ্দুস। পরীক্ষা শুরু হবার বেশ আগে থেকেই অভিভাবকদের সঙ্গে করে কেন্দ্রে আসতে থাকেন পরীক্ষার্থীরা। শুক্রবার সকাল নয়টা থেকে একযোগে ৬ টি কেন্দ্রে মোট ৩৯১ জন শিক্ষার্থীর পরিক্ষা শুরু হয়।

সরেজমিনে মুন্সিগঞ্জের শ্রীনগরে অবস্থিত ‘সিজুয়ে কিন্ডারগার্টেন এন্ড হাইস্কুল’কেন্দ্রে গিয়ে দেখা যায় ভেতরে পরীক্ষা দিচ্ছে শিক্ষার্থীরা। আর বাইরে নানা শঙ্কা নিয়ে অপেক্ষা করছে অভিভাবকরা। সেখানে মোট ৪৮ জন পরিক্ষার্থী ছিলেন। এর মধ্যে ২৫ জন ছাত্র এবং ২৩ জন ছাত্রী ছিলেন। গত বছর মুন্সিগঞ্জ জেলায় প্রথমস্থানকারী আল-আজাদ ইসলামিয়া মাদরাসাকে চলতি বছরেও পরিক্ষায় অংশগ্রহন করতে দেখা গিয়েছে।

‘সিজুয়ে কিন্ডারগার্টেন এন্ড হাইস্কুল’ কেন্দ্রে হল সচিব ছিলেন, জনাব মো: আব্দুল লতিফ এবং হল সুপার ছিলেন মাও: আবুল কালাম আজাদ। হল সুপার এর সংঙ্গে কথা বলে জানা যায়, “বৃত্তি পরিক্ষায় অংশগ্রহন করে ছাত্রছাত্রীরা বেশ আনন্দিত, এবং তারা পড়ালেখার প্রতি বেশ আগ্রহী হয়ে উঠেছে।” বৃত্তি পরিক্ষা ছাত্র-ছাত্রীদের মধ্যে কোনো চাপ সৃষ্টি করছে কিনা এ প্রশ্নের জবাবে তিনি বলেন, “বৃত্তি পরিক্ষা শুধু মেধা নির্বাচন উদ্দেশ্য নয় বরং ছাত্রদের মধ্যে প্রতিযোগিতা মূলক পড়াশোনার আগ্রহ ও উদ্দীপনা সৃষ্টিতে সহায়তা করে।” হল ব্যাবস্থাপনা পরিচালক জনাব ওমর ফারুক মোল্লা বলেন, “বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের মধ্যে নগদ অর্থ ও সার্টিফিকেট প্রদান করা হয়। এতে শিক্ষার্থীরা ব্যাপক আগ্রহী হয়ে উঠে ও তাদের মধ্যে উদ্দিপনার সৃষ্টি হয়।” অভিভাবকদের নিকট তাদের মতামত জানতে চাইলে তারা সন্তষ্টি প্রকাশ করেন। অভিভাবক মোসা: পারভীন আক্তার বলেন, “বৃত্তি পরিক্ষায় প্রাতিষ্ঠানিক সূচিপত্রের বাইরে কিছু নেই, বার্ষিক পরিক্ষার পূর্বে এটি শিক্ষার্থীদের মনোযোগী গড়ে তুলতে সহায়তা করে যাচ্ছে।”