বারবার রক্ত দেখতে চাই না: সেনাবাহিনীর অনুষ্ঠানে প্রধানমন্ত্রী

প্রকাশিত: ২:৪০ পূর্বাহ্ণ, জুলাই ২৩, ২০২৩

সেনা নির্বাচন বোর্ডের অনুষ্ঠানে গিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সশস্ত্র বাহিনীর শৃঙ্খলার ওপর জোর দিয়েছেন। ১৯৭৫ এর পট পরিবর্তনের পর বারবার রক্ত ঝরার স্মৃতি স্মরণ করে বলেছেন, এমনটি কখনও তিনি দেখতে চান না।

পদোন্নতির ক্ষেত্রে কর্মদক্ষতা এবং দায়িত্ব পালনের সক্ষমতাকে প্রাধান্য দিয়ে নিরপেক্ষভাবে সিদ্ধান্ত নিতে সেনাবাহিনীকে নির্দেশ দিয়েছেন সরকারপ্রধান। সেই সঙ্গে মূল্যায়ন করার ক্ষেত্রে ‘যৌক্তিক ও বৈজ্ঞানিক’ উপায় বেছে নেওয়ার পরামর্শ দিয়েছেন।

বাসস জানায়, শনিবার ঢাকা সেনানিবাসের সেনাকুঞ্জে সেনা নির্বাচন বোর্ড (প্রথম পর্যায়) ২০২৩-এর উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্যে এসব বিষয়ে কথা বলেন শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী অনুষ্ঠানে পৌঁছলে নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা মেজর জেনারেল (অব.) তারেক আহমেদ সিদ্দিক এবং সেনাপ্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ তাকে স্বাগত জানান।

প্রধানমন্ত্রীর বক্তব্যে তার সরকারের আমলে সশস্ত্র বাহিনীর উন্নয়ন, দেশের অগ্রগতি, বিশ্ব পরিস্থিতির পাশাপাশি স্থান পায় সশস্ত্র বাহিনীতে ঘটে যাওয়া মর্মান্তিক নানা ঘটনা।

বঙ্গবন্ধুকে হত্যার পর অভ্যুত্থান-পাল্টা অভ্যুত্থানে সেনাবাহিনীতে হাজার হাজার প্রাণ ঝরে যাওয়ার কথা স্মরণ করে ১৯৮১ সালে দেশে ফেরার পর তার করা উক্তিরও পুরনোল্লেখ করেন শেখ হাসিনা।

তিনি বলেন, “আপনারা অনেকেই ১৯৭৫ সালের পরের ইতিহাস জানেন যখন একের পর এক অভ্যুত্থানে অনেক সেনা কর্মকর্তা ও সৈন্য নিহত হন।

“অনেকে তাদের প্রিয় ও কাছের মানুষদের খুঁজে পাননি। শুধু আমিই আমার বাবা, মা, ভাই ও আত্মীয়দের হারাইনি, অনেক সেনা পরিবারও তাদের প্রিয়জনকে হারিয়েছে, কিন্তু এ বিষয়ে কেউ কথা বলতে পারেননি।”