ধবলধোলাই হওয়ার পথে যত রেকর্ড বাংলাদেশের

প্রকাশিত: ৮:০১ অপরাহ্ণ, মার্চ ২৬, ২০২১

 

নিউজিল্যান্ডে ওয়ানডে সিরিজ শেষ হয়েছে বাংলাদেশের। তিন ম্যাচের সিরিজে ধবলধোলাই হওয়ার হতাশার মাঝেও একটু স্বস্তি পাচ্ছে দল—যাক, সিরিজ তো শেষ হলো! তিন ম্যাচে ব্যাটিং, বোলিং আর ফিল্ডিং মিলিয়ে যে অদক্ষতার নজির দেখিয়েছে দল, তাতে দলের শক্তিমত্তা নিয়ে ভালোভাবেই প্রশ্ন উঠে গেছে। ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল দাবি করেছেন, যেমন খেলেছেন, তার চেয়ে অনেক ভালো দল তারা। কিন্তু এভাবে খেলা চালিয়ে গেলে, দল হিসেবে কোথাও যেতে পারবে না বাংলাদেশ।

সিরিজ শেষের পরিসংখ্যানও সেটাই বলছে। আজ নিউজিল্যান্ডের বিপক্ষে ১৫৪ রানে অলআউট হয়েছে বাংলাদেশ। ৩১৯ রানের লক্ষ্যে নেমে ভয়ংকর এক ব্যাটিং বিপর্যয়ের স্বাদ পাওয়া দলটির সুবাদে অনেক পুরোনো সব রেকর্ড ঘেঁটে দেখারও সুযোগ মিলেছে। ধবলধোলাই হওয়ার পথে বেশ কিছু রেকর্ড নতুন করে লিখেছে বাংলাদেশ। আবার পুরোনো কিছু রেকর্ডের সম্ভাবনা জাগিয়ে সবাইকে মনে করিয়ে দিয়েছে লজ্জার ইতিহাসগুলো।

নিউজিল্যান্ডের মাটিতে দ্বিপক্ষীয় সিরিজে বাংলাদেশের ম্যাচ মানেই হারের কীর্তি। সেটা আজও বদলায়নি। এ নিয়ে নিউজিল্যান্ডে দেশটির বিপক্ষে সব ধরনের ক্রিকেটে ৩০টি ম্যাচ খেলেছে বাংলাদেশ। ২০১৫ বিশ্বকাপের একটা বাদ দিলে বাকি ২৯ ম্যাচ ১২টি সিরিজ মিলিয়ে খেলেছে বাংলাদেশ। এই ১২টি সিরিজের ২৯ ম্যাচেই ফল একদিকে ছিল। নিউজিল্যান্ডের মাটিতে এবারও তাই হলো। নিউজিল্যান্ডের মাটিতে টানা ১২টি সিরিজ হার ও ২৯ ম্যাচ হারার রেকর্ড গড়ে এখন টি-টোয়েন্টি সিরিজের অপেক্ষায় থাকছে বাংলাদেশ। ২৮ মার্চ শুরু হওয়া সে সিরিজের আগেই দেখে নেওয়া যাক আজ কী কী রেকর্ডে নাম লিখিয়েছে বাংলাদেশ।